মঙ্গলবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে ঐ কর্মসূচির উদ্বোধন করা হয়


খুলনায় ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন


খুলনায় ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন

ইমন শেখ, খুলনা।

‘ভূমি সেবা সপ্তাহ-২০২১’ উদযাপন উপলক্ষে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে খুলনা জেলা প্রশাসন। মঙ্গলবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে ঐ কর্মসূচির উদ্বোধন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার মোঃ ইসমাইল হোসেন এনডিসি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) সুবাস চন্দ্র সাহা, খুলনা মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জনাব এমডিএ বাবুল রানা, খুলনা মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার (সাবেক) অধ্যাপক আলমগীর কবীর এবং খুলনা প্রেস ক্লাবের সভাপতি এএসএম জাহিদ হোসেন। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেন।

উদ্বোধন শেষে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক অন্যান্য অতিথিদের সাথে নিয়ে ‘ভূমি সেবা সপ্তাহ, ২০২১’ উদযাপন উপলক্ষে সেবাগ্রহীতাদের সেবা প্রদানের নিমিত্তে নির্মিত স্টল পরিদর্শন করেন। এসময় আরো উপস্থিত ছিলেন খুলনা স্থানীয় সরকারের উপ-পরিচালক, অতিরিক্ত জেলা প্রশাসকগণ এবং জেলা প্রশাসন ও সদর ভূমি অফিসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে যে ‘ভূমি সেবা সপ্তাহ-২০২১’ উদযাপন উপলক্ষে জেলা ও উপজেলাতে সেবা প্রর্থীদের জন্য তথ্যকেন্দ্র কাম সেবাডেস্ক স্থাপনপূর্বক সেবা গ্রহীতাদের অনলাইন ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে ২নং রেজিস্টারে অনলাইন রেজিস্ট্রেশন, অনলাইন ভূমি উন্নয়ন কর আদায়, ই-নামজারির আবেদন গ্রহণ, নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান, খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ করাসহ ভূমি সংক্রান্ত সেবাসমূহ সরাসরি প্রদানের জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে বিভাগীয় ও জেলা প্রশাসন কর্তৃপক্ষ। এছাড়াও মুজিববর্ষ উপলক্ষে এবারের ভূমি সেবা সপ্তাহে কতগুলো গুরুত্বপূর্ণ লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

মূল লক্ষ্যসমূহের মধ্যে রয়েছে-অনলাইনে ২নং রেজিস্টারে ডাটা এন্ট্রি, সায়রাত মহল ও নামজারি খতিয়ানের (ই-নামজারির পূর্বে) ডাটা এন্ট্রিকরণ, ভূমি সেবা সপ্তাহকে সফল করার জন্য সকল ইউনিয়ন/পৌর ভূমি অফিস এবং ইউডিসিকে সম্পৃক্ত করে ইউনিয়ন পর্যায়ে ব্যাপক প্রচার-প্রচারণা এবং রেজিস্ট্রেশনের জন্য ক্যাম্পেইন পরিচালনা করা এবং প্রতিটি সহকারী কমিশনার (ভূমি) অফিস, উপজেলা সম্মেলন কেন্দ্রে অথবা সুবিধাজনক স্থানে ক্যাম্প করে এলডি ট্যাক্স এর রেজিস্ট্রেশন ও ডাটা এন্ট্রির উদ্যোগ গ্রহণ। জেলা এবং বিভাগীয় সদর কর্তৃক অনুরূপভাবে তাদের অধিক্ষেত্রে এ ধরনের ক্যাম্প স্থাপনের উদ্যোগ গ্রহণ। উল্লেখ্য, ভূমি উন্নয়ন কর আদায়ের নিমিত্ত রেজিস্ট্রেশন এবং অন্যান্য সেবা প্রদানের জন্য দেশের সকল বিভাগ, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ‘ভূমি সেবা সপ্তাহ-২০২১’ উদযাপনের সরকারি সিদ্ধান্তের প্রেক্ষিতে খুলনা জেলায় ১৫ জুন থেকে ২১ জুন পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘ভূমি সেবা সপ্তাহ-২০২১’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *





related stories


error: Content is protected !!