Iran-Russia News in Bangla


ইরানকে অত্যাধুনিক স্যাটেলাইট দিচ্ছে রাশিয়া


ইরানকে অত্যাধুনিক স্যাটেলাইট দিচ্ছে রাশিয়া

১১ জুন ২০২১,

 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রথম সাক্ষাতের দিন কয়েক আগে তেহরানকে মস্কো একটি শক্তিশালী স্যাটেলাইট দিতে যাচ্ছে বলে খবর বের হলো। ১৬ জুন জেনেভায় পুতিন ও বাইডেনের মধ্যে বৈঠক হতে যাচ্ছে। অন্যদিকে ২০১৫ সালের ঐতিহাসিক পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করা নিয়ে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে পরোক্ষ আলোচনা চলছে।

রাশিয়া তার কানোপাস-ভি স্যাটেলাইট বেসামরিক কাজে ব্যবহারের জন্য বিক্রি করে থাকে। এই স্যাটেলাইট পেতে ২০১৮ সাল থেকে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডসের শীর্ষস্থানীয় কর্মকর্তারা একাধিকবার রাশিয়ায় সফর করেছেন বলে ওয়াশিংটন পোস্ট জানায়।

অন্যদিকে রাশিয়ার বিশেষজ্ঞরাও সম্প্রতি স্যাটেলাইট পরিচালনার প্রশিক্ষণ দিতে ইরান সফর করেন। স্যাটেলাইট পরিচালনার জন্য ইরান তার রাজধানী তেহরানের পশ্চিমের একটি এলাকায় নতুন স্থাপনা নির্মাণ করেছে বলে খবরে বলা হয়।

যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের একটি দেশের নাম প্রকাশ না করার শর্তে তিনটি সূত্রের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানায়, রাশিয়ার স্যাটেলাইটটি হাতে পেলে ইরান মধ্যপ্রাচ্য অঞ্চলের বিভিন্ন স্থাপনা অব্যাহতভাবে পর্যবেক্ষণ করতে সক্ষম হবে। এই স্যাটেলাইটের পর্যবেক্ষণের আওতায় ইসরায়েলের সামরিক ঘাঁটিও চলে আসবে।

গত বছরের এপ্রিলে ইরানের রেভল্যুশনারি গার্ডস জানায়, তারা সফলভাবে দেশটির প্রথম সামরিক স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিল যুক্তরাষ্ট্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *





related stories


error: Content is protected !!