২৫ জুন শেষ হচ্ছে মেয়াদ। বাহিনীপ্রধানদের মেয়াদ সর্বোচ্চ ৪ বছর


সেনা প্রধান মালদ্বীপ সফরেঃতুমুল আলোচনা কে হচ্ছেন নতুন সেনা প্রধান


সেনা প্রধান মালদ্বীপ সফরেঃতুমুল আলোচনা কে হচ্ছেন নতুন সেনা প্রধান

সৈয়দ শাহ সেলিম আহমেদ । দ্য লন্ডন টাইমস এবং দ্য চ্যানেল এইট । 

 

কে হচ্ছেন নতুন সেনা প্রধান ? রাজধানীতে চলছে এ নিয়ে বেশ সরব আলোচনা। বর্তমান সেনা প্রধান আজিজ আহমেদ এর মেয়াদ পূর্ণ হচ্ছে আগামী ২৫শে জুন। ২০১৮ সালে তিনি সেনা প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন।

ভূরাজনীতির বিশ্লেষণে এবং ঢাকার ভুরাজনৈতিক গুরুত্বারোপের আলোকে দেখা যায় বর্তমান শক্তিশালী দুই প্রতিবেশী ভারত, চীন এবং রাশিয়া ও পশ্চিমা দুনিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের ষ্টেকহোল্ডারদের কাছে সেনা প্রধান হিসেবে আজিজ আহমেদের গ্রহণযোগ্যতা অন্য যেকোন মাপকাঠিতে তিনি বেশ উতরে গেছেন, বিগত সময়ের কর্মকান্ড বিশ্লেষণ করলে এমনটাই প্রতিভাত হয়।

বিগত সেনাপ্রধান মইন ইউ আহমদের চাকরীর মেয়াদ একদফা বাড়ানোর রেওয়াজ বাংলাদেশ সেনাবাহিনী ও সরকারের দৃষ্ঠান্ত হয়ে আছে।

কিন্তু ইতোমধ্যেই সরকার  বিমান বাহিনীর এয়ার ভাইস মার্শাল শেখ আব্দুল হান্নানকে পদোন্নতি দিয়ে বিমানবাহিনীর প্রধানের প্রজ্ঞাপন জারি করেছেন।

আবার (২০১৮ সালে পাশপকৃত) জাতীয় সংসদে  সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রধানের পদের মেয়াদ সর্বোচ্চ চার বছর নির্ধারণসহ তাদের বেতন-ভাতা নির্দিষ্ট করে সংসদে একটি বিল পাস হয়েছে।

এই দুই স্পেসিফিক সংবাদ নিয়ে অনেকেই মনে করেছেন সরকার নতুন সেনা প্রধান খুঁজছে  । আবার জাতীয় সংসদে পাশকৃত বিলের একেবারে নীচের অংশের দিকে যদি আমরা তাকাই তাহলে এক্ষেত্রে সেনা প্রধানের মেয়াদ বৃদ্ধির ইঙ্গিত বহন করে বলেও কেউ কেউ মনে করেন।

সন্দেহ নেই সেনা প্রধান আজিজ আহমেদ বর্তমান সরকারের প্রতি নিরবচ্ছিন্ন আস্থা ও বিশ্বাসের সাথে দায়িত্ব পালন করছেন। বিগত মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারত সফরের সময়ে সেনা প্রধানকে অভূতপূর্ব এক রাষ্ট্রীয়  মর্যাদা দেয়া হয়েছে যা দেশের জন্য অনেক গৌরবের। জাতিসংঘ শান্তি মিশনে বর্তমান সেনাবাহিনীর ভুমিকাও প্রশংসার দাবীদার। চীন এর প্রতিরক্ষাবাহিনীর সাথেও আন্তঃযোগাযোগ উল্লেখ করার মতো।

বর্তমানে সেনা প্রধান মালদ্বীপ  সরকারি সফরে রয়েছেন। কে হচ্ছেন নতুন সেনা প্রধান বা মেয়াদ বৃদ্ধি হচ্ছে কিনা-তা জানতে আমাদেরকে আরও কিছুদিন অপেক্ষা করা ছাড়া গত্যন্তর নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *





related stories


error: Content is protected !!