Special Report From Ukhiya, Cox Bazar :: Bangla News


উখিয়া জালিয়াপালংয়ের চাউখালি কেজারি চাকমা পাড়ায় রাস্তা সংস্কারের দাবি


উখিয়া জালিয়াপালংয়ের চাউখালি কেজারি চাকমা পাড়ায় রাস্তা সংস্কারের দাবি

বিশেষ প্রতিনিধি:

 

উখিয়া জালিয়াপালং ইউনিয়নের চাউখালি কেজারি চাকমা পাড়া (জুম পাড়া) নামে সবার কাছে পরিচিত।উক্ত গ্রামের প্রায় ১২০/১৫০ পরিবার বসবাসরত।উক্ত গ্রামটি ১নং জালিয়া পালং ইউনিয়নে ০৯ ওয়ার্ড এর অন্তগত। পুরাতন মনখালী চাকমা পাড়া থেকে ৭-৮ কিঃমি দুরে অবস্থিত।গ্রামবাসী চলাচলে এক মাত্র যোগাযোগ মাধ্যম হলো একদম কাচা রাস্তা কোন ইট বসানো হয় নাই সিদ্দিক মাকের্ট (মহিলা মার্কেট) হয়ে সরাসরি মনখালী বাজারে যাওয়া।’

গ্রামবাসী দীর্ঘদিন যাবত উক্ত রাস্তার জন্য ইউনিয়ন পরিষদ চেয়াম্যানেরর কাছে দাবি জানালে ও করে দেবে বলে আশা দিয়ে রাখে।তাছাড়া উক্ত ওয়ার্ড (০৯) এর মেম্বার জনাব মুচা কাছে পুরো গ্রামবাসী দাবি জানালে কয়দিন আলশিয়া ভাতা নামক কিছু দিন কাজ করে দেন।উক্ত গ্রামে কোন সরকারি, বেসরকারি প্রাথমিক বিদ্যালয় না থাকায় কোমল মতি শিক্ষাথীরা প্রায় ৭-৮ কিঃমি হেটেঁ ছেপটখালী সরকারি প্রার্থমিক বিদ্যালয়ে পড়াশোনা জন্য আছেন। অল্প কয়েক জন কলেজ পড়ুয়া ছাত্র থাকলে ও বাড়ি যাওয়া আসা তাদের জন্য দুরহ হয়ে যায়। যেখানে গ্রীস্মকালে হাটাঁ চলাচলে কষ্ট হয় সেখানে বর্ষাকালে হাটাঁ চলাচল করা খুবই কষ্ট সাধ্য হয়ে যায়।এমন অবস্থায় এক ইউনিয়ন পরিষদ নির্বাচন মেয়ার্দ প্রায় শেষ পর্যায়ে হয়ে গেলে ও উক্ত অজপাড়া গ্রামে রাস্তাটা ওই কাদা,জঙ্গলে জরাজীন্য অবস্থায় আছে।অথচ নির্বাচনে আগে রাস্তাটা করে দেবে প্রতিশ্রতি দিলে ও এখন হয়তু গ্রামে ভোগান্তির কথা মনে পড়ে না।

গ্রামে সবাই মিলে কিছুটা চলাচলে উপযোগি করলে ও এখন ও কোমলমতি শিশু,বয়স্ক মহিলারা ওই রাস্তার দিয়ে হাটতেঁ পারে না।তাই এমন অবস্থায় উক্ত ইউনিয়নে চেয়াম্যান, মেম্বার,স্থানীয় গন্যমান্য বক্তিদের কাছে পুরো গ্রামবাসী দাবি রাস্তাটা যেন সরকারি উদ্যোগে মোটামোটি কাচাঁ রাস্তা মত চলচলে উপযোগি করে দেওয়া হয়।উক্ত গ্রামে শুধু গাড়ি চলাচলে রাস্তাটা উপযোগী না হওয়ায় লাখ লাখ টাকা। পান ব্যবসায়ীরা অল্প দামে পান বিক্রয় করে ক্ষতিগ্রস্ত হচ্ছে।এছাড়া সব কৃষিজাত জমি হওয়া টনটন ধান উৎপাদন করতে পারলে ও রাস্তা জন্য মেইন শহরে গিয়ে ধান মাড়ায় করতে পারতেছেনা।

এমন অবস্থায়, ইউনিয়ন চেয়াম্যান, মেম্বার সহ সবার সহযোগিতা কামনা করছি। পুরো গ্রামবাসী প্রানে দাবি যেন রাস্তাটা চলাচলে কাচাঁ রাস্তা মত করে দেওয়া হয়।

এ ব্যাপারে স্থানীয় সমাজ সেবক ও উখিয়ার উপজেলা যুবলীগ নেতা কামাল হোসেন দূর্জয় বলেন আমরা দীর্ঘকাল ধরে দেখতেছি একটি রাস্তার অভাবে এই গ্রামের মানুষেরা অনেক কষ্ট পাচ্ছে। তাই সরকার যেন এই গ্রামে যাতায়াত করতে একটি রাস্তা তৈরি করে দেয় তার দাবী জানাচ্ছি।

গ্রামে একমাত্র বিজিবি সদস্য বাশিমং চাকমা বিপন জানান দীর্ঘদিন ধরে সবার কাছে সহযোগীতা চাওয়া হলে ও কোন সহযোগিতা পাওয়া যায়নি।বরং আমাদের আশ্বাসের বাণী শুনিয়ে চলে যায় সবাই।তাই এলজিইডি অর্থায়নে একটি রাস্তা হলে তাহলে আমরা উপকৃত হতাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *





related stories


error: Content is protected !!