Bangla News From Naogaon, Rajshahi


নওগাঁয় গুন্ডিবিল মুনসুর জলমহালের অংশ অবৈধভাবে দখল করে খনন


নওগাঁয় গুন্ডিবিল মুনসুর জলমহালের অংশ অবৈধভাবে দখল করে খনন

নাদিম আহমেদ অনিক, স্টাফ রিপোর্টার– নওগাঁ সদর উপজেলার দুবলহাটি ইউনিয়নে গুন্ডিবিল মুনসুর জলমহালের একটি অংশ নলির বিলের তলায় অবৈধভাবে দখল করে খননের অভিযোগ পাওয়া গেছে দুজন কৃষক বলিহার ইউনিয়নের চকপাকুরিয়া এর বাসিন্দা ছবের আলীর ছেলে মোঃ শেখ বাবু এবং হাসাইগাড়ী ইউনিয়নের কোনইল এর বাসিন্দা মোঃ ঈমাম আলীর ছেলে মোঃ সাহেব আলীর বিরুদ্ধে।

বিষয়টি নিয়ে স্থানীয় কয়েকজন মৎস্যজীবি প্রতিবাদ করার পরে কোন লাভ না হলে পরে স্থানীয় মৎস্যজীবি মোঃ সাইদুর রহমান সকল স্থানীয় মৎস্যজীবিদের পক্ষে বাদী হয়ে নওগাঁ সদর উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি লিখিত অভিযোগ দাখিল করেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, গুন্ডিবিল মুনসুর জলমহালের অংশ নলির বিলের তলায় অভিযুক্ত দুজন ভিন্ন ভিন্ন স্থানে অবৈধভাবে বেশ কয়েকজন জনশক্তি দ্বাড়া দখল করে খনন কাজ করছে। কার উপর ভিত্তি করে খনন কাজ করছে জানতে চাইলে এ বিষয়ে মোঃ শেখ বাবু জানান, ২০বছর থেকে তার পরিবার এ জমি দখল করে আসছেন, তারই সূত্র ধরে মাছ চাষ করার জন্য এ খনন কাজ করছেন তিনি। সরকারি কোন অনুমতি পত্র আছে কিনা জানতে চাইলে তিনি সহজ ভাবেই উত্তর দেন জমিটি খাস, তবে আগে থেকেই তার দখলে।

মোঃ সাহেব আলী প্রতিবেদকের প্রশ্ন পর্বে বলেন, আমার দাদা ও বাবা এ জমী দখল করে এসেছে, এখানে বিভিন্ন ফসল চাষ করেছি আমরা। এখন ভিন্ন প্রয়োজনে খনন করছি। তবে মৎস্যজীবিদের পক্ষে দুবলহাটী ইউনিয়নের কালিগ্রামের বাসিন্দা মৃত সফির উদ্দিনের ছেলে প্রকৃত মৎস্যজীবি মোঃ সাইদুর রহমান নওগাঁ সদর উপজেলা নির্বাহী অফিসার বরাবর করা অভিযোগে উল্লেখ করেন ‘নওগাঁ সদর উপজেলার দুবলহাটী,হাঁসাইগাড়ী,বলিহার ও হাঁপানিয়া এই চারটি ইউনিয়নের মধ্যে অবস্থিত গুন্ডিবিল মুনসুর নামক জলমহালের উপর নির্ভর করে প্রায় ১০/১৫হাজার মৎস্যজীবি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জীবিকা নির্বাহ করে থাকে।

এছাড়া তিনি আরও উল্লেখ করেন ‘দেশীয় প্রজাতির মাছের জন্য উক্ত জলমহালটি গুরুত্বপূর্ণ। তাই সরকারি সম্পদ রক্ষা ও এলাকার মৎস্যজীবিদের জীবিকা নির্বাহের পথ সুগম করার জন্য আবেদন জানান অভিযোগ পত্রে। এ বিষয়ে নওগাঁ সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মির্জা ইমাম উদ্দিন বলেন, উক্ত বিষয়ের উপর একটি লিখিত অভিযোগ পেয়েছি, সরকারি জমি রক্ষা ও দরিদ্র মৎস্যজীবিদের স্বার্থ রক্ষায় অতি দ্রুত সঠিক ব্যাবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *





related stories


error: Content is protected !!