Bangla News From Khulna


করোনা মহামারীর কারণে খুলনায় বাধাগ্রস্ত হচ্ছে কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রম


করোনা মহামারীর কারণে খুলনায় বাধাগ্রস্ত হচ্ছে কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রম

ইমন শেখ, খুলনা। করোনা মহামারীর কারণে ব্যাপকভাবে বাধাগ্রস্ত হচ্ছে কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রম। খুলনা মহানগরীতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রম সফল করার লক্ষ্যে আয়োজিত এ্যাডভোকেসি সভায় এমন তথ্য উঠে আসে। সোমবার সকালে খুলনার শেরে বাংলা রোডস্থ নগর স্বাস্থ্য ভবনে উক্ত সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক।

স্বাস্থ্য অধিদপ্তরের ফাইলেরিয়াসিস নির্মূল ও কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় কেসিসি’র স্বাস্থ্য বিভাগ ঐ সভার আয়োজন করে বলে জানা গেছে। গত ১ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত পক্ষকালব্যাপী কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রমের সময়সীমা নির্ধারিত থাকলেও কোভিড-১৯ সংক্রমণের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এ কার্যক্রম চালিয়ে যাওয়া সম্ভব হয়নি। পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত ঐ কার্যক্রম স্থগিত থাকবে বলে সভায় জানানো হয়।

পরিস্থিতি স্বাভাবিক হলে নগরীর ৫ থেকে ১৬ বছর বয়সী সকল শিশুকে এ কার্যক্রমের আওতায় আনা হবে বলেও সভায় জানানো হয়। সভায় প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, শিশুদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে সরকার কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনা করে থাকে। কিন্তু বর্তমানে করোনা মহামারী এ কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে বাধা হয়ে দাড়িয়েছে।

করোনা সংক্রমণ প্রতিরোধে আগামীতে কঠোর নির্দেশনা আসছে উল্লেখ করে তিনি স্বাস্থ্য বিধি সংক্রান্ত সরকারের নির্দেশনা মেনে চলার জন্য সকলের প্রতি আহবান জানান। কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) পলাশ কান্তি বালা’র সভাপতিত্বে সভায় স্বাগত বক্তৃতা করেন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. একেএম আব্দুল্লাহ। অন্যান্যের মধ্যে কেসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডা. শরীফ শাম্মীউল ইসলাম, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. শেখ সাদিয়া মনোয়ারা উষা, সদর থানা শিক্ষা কর্মকর্তা শেখ নূরুল ইসলাম প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *





related stories


error: Content is protected !!