Bangla News From Dhaka, Bangladesh: Special Correspondent


বাংলাদেশ সেনাবাহিনীর আয়োজনে অনুষ্ঠিত হলো বহুজাতিক সেমিনার ‘আর্মি চিফ’স কনক্লেভ


বাংলাদেশ সেনাবাহিনীর আয়োজনে অনুষ্ঠিত হলো বহুজাতিক সেমিনার ‘আর্মি চিফ’স কনক্লেভ

ঢাকা, ১১ এপ্রিল ২০২১: আজ (১১ এপ্রিল ২০২১) ঢাকা সেনানিবাসস্থ মাল্টিপারপাস কমপ্লেক্সে বাংলাদেশ সেনাবাহিনীর আয়োজনে দেশী ও বিদেশী সামরিক এবং বেসামরিক বিশিষ্ট ব্যক্তিবর্গের অংশগ্রহণে ‘আর্মি চিফ’স কনক্লেভ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, এমপি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এই মাহেন্দ্রক্ষণে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় জাতির পিতার অবদানকে চির স্মরণীয় করে রাখার উদ্দেশ্যে আয়োজিত বহুজাতিক সামরিক অনুশীলন ‘শান্তির অগ্রসেনা’ এর অংশ হিসেবে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে আলোচনার মূল বিষয়বস্তু ছিল ফিউচার ট্রেন্ড অব গ্লোবাল কনফ্লিক্ট: রোল অফ ইউএন পিসকিপারস্। আলোচনায় কি-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ও ভারতের সেনাবাহিনী প্রধানগণ, ডেপুটি চীফ অপারেশন – ভুটান সেনাবাহিনী, এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মালি ও মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের ফোর্স কমান্ডারগন।

এছাড়াও সেমিনারে উপস্থিত ছিলেন বিমসটেক সেক্রেটারি জেনারেল, বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারবৃন্দ, সিনিয়র সেক্রেটারি মিনিস্ট্রি অব ফরেন এ‌্যফেয়ারস বাংলাদেশ, পদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তাগণ, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও ডিফেন্স এটাশেবৃন্দ, সামরিক পর্যবেক্ষক, জার্নালিস্ট ও বিভিন্ন গবেষণাধর্মী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিগণ।

সেমিনারে অংশগ্রহণকারীগণ এবং উপস্থিত অতিথিবৃন্দ আগামী দিনগুলোতে বিশ্বে বিভিন্ন সংঘর্ষ মোকাবেলায় জাতিসংঘ শান্তিরক্ষীদের ভূমিকা এবং বিশ্ব শান্তি প্রতিষ্ঠার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের অন্যতম প্রধান সহযোগী দেশ হিসেবে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক আয়োজিত এই সেমিনার ভবিষ্যতে বৈশ্বিক শান্তি প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে বলে সকলে‌ আশাবাদ ব্যক্ত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *





related stories


error: Content is protected !!