Bangla News: East London News


পপলারের তরুণ মোহাম্মদ চৌধুরী আস্ট্রাজেনেকা নেয়ার পর ব্লাড ক্লটে ইন্টেনসিভ কেয়ার থেকে যেভাবে বেচে ফিরলেন(ভিডিও)


পপলারের তরুণ মোহাম্মদ চৌধুরী আস্ট্রাজেনেকা নেয়ার পর ব্লাড ক্লটে ইন্টেনসিভ কেয়ার থেকে যেভাবে বেচে ফিরলেন(ভিডিও)

লন্ডন টাইমস রিপোর্ট, মেইল অনলাইন অবলম্বনে । ইষ্ট লন্ডনের পপলারের বাসিন্দা টগবগে এক তরুণ, ৩৪ বছরের মোহাম্মদ চৌধুরী আস্ট্রাজেনেকার ভ্যাকসিন নেয়ার পরে সাথে সাথে এর কোন প্রতিক্রিয়া দেখা না দিলেও ৫ দিনের মাথায় এর বিরুপ প্রতিক্রিয়া শরীরে দেখা দিতে থাকে।শুরু হয় মাথা বেদনা, শ্বাসপ্রস্বাসে কষ্ট, বুকে বেদনা। জরুরী ফোন নাম্বার ১১১ এ কল করলে তাকে সঙ্গে সঙ্গে হাসপাতালে ইএন্ডইতে ভর্তি করা হয়। শরীরে থ্রো চেকআপের পর মোহাম্মদ চৌধুরীকে ক্রিটিক্যাল কেয়ারে ভর্তি করা হয়। ডিভিটি ডায়াগনোসিসে ধরা পরে তার ব্লাড ক্লট বা রক্ত জমাট। ১৩দিনের মাথায় চৌধুরীর পায়ের গোছালিতে পেইন দেখা দেয়, যা দ্রুত লাঞ্জ সহ ব্রেনে ছড়িয়ে পরার সম্ভাবনা এই ব্লাড ক্লটের (ডিভিটি) পরীক্ষায় ধরা পরে। তাৎক্ষনিক চিকিতসার ফলে মোহাম্মদ চৌধুরী রক্ত জমাট থেকে প্রাণে বেচে গেলেও আস্ট্রাজেনেকার পরবর্তী বা দ্বিতীয় ডোজ না দেয়ার জন্য চিকিৎসকেরা পরামর্শ দিয়েছেন।

ব্রিটেনের বহুল প্রচারিত ট্যাবলয়েড দৈনিক মেইল অনলাইনের সাথে সাক্ষাতকারে মোহাম্মদ চৌধুরী তার ভয়াবহ অবস্থার কথা বর্ণনা করলেও তিনি সবাইকে আস্ট্রাজেনেকা ভ্যাকসিন নেয়ার আহবান জানিয়েছেন। কারণ তার মতে, কোভিড-নাইন্টিনের প্রতিরোধে আস্ট্রাজেনেকা কার্যকর এবং নিরাপদ বলে মনে করেন তিনি।

উল্লেখ্য, মোহাম্মদ চৌধুরী পেশায় ফাইন্যান্সিয়াল সার্ভিসের কর্মকর্তা এবং স্ত্রী আলিয়া(৩১) কে সাথে নিয়ে প্রতিদিন ৫ কিলোমিটার  ব্যায়ামের জন্য দৌড়ান । এর আগে তার কখনো এমন রোগের লক্ষণ ছিলনা, শারিরীকভাবে নিজেকেও ফিট বলে দাবী করেন।

ব্লাড ক্লট বা রক্ত জমাট থেকে হাসপাতাল থেকে রিকভারি করে ফিরলেও আগামি ছয়মাস তাকে এই রোগের চিকিতসা নিতে হবে।

ব্রিটেনের রেগুলেটরি সংস্থা এমএইচআরএ তাদের ওয়েবসাইটে জানিয়েছে, আস্ট্রাজেনেকা ভ্যাকসিন নেয়ার পরে কারও যদি শ্বাসনিতে কষ্ট হয়, এবডোমিনাল পেইন, বুকে বেদনা, পায়ে সমস্যা দেখা দেয়, ভিশন ঝাপসা, কনফিউশন, অব্যাখ্যাযোগ্য ইনজেকশনের স্থান ছড়িয়ে ক্ষতচিহ্ন দেখা দেয় তাহলে সঙ্গে সঙ্গে জিপি বা মেডিক্যাল পরামর্শ নিতে বলা হয়েছে।

একইসাথে গতকাল ৩০ বছর নিচের বয়সীদের বিকল্প ভ্যাকসিন ফাইজার বা মডার্না ভ্যাকসিন দেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *





related stories


error: Content is protected !!