রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসনের ক্ষেত্রে শ্রীলংকার সক্রিয় সহযোগিতা কামনা করলেন পররাষ্ট্রমন্ত্রী


রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসনের ক্ষেত্রে শ্রীলংকার সক্রিয় সহযোগিতা কামনা করলেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, ১৯ মার্চ ২০২১:

শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের সাথে সাক্ষাৎ করলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। আজ ঢাকায় সোনারগাঁও  হোটেলে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এসময় মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসনের ক্ষেত্রে শ্রীলংকার সক্রিয় সহযোগিতা কামনা করেন ড. মোমেন। শ্রীলংকার প্রধানমন্ত্রী এ বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার অঞ্চলিক অফিসের (South East Asia Regional Office-SEARO) আঞ্চলিক পরিচালক পদে ২০২৩ সালের জন্য এবং মানবাধিকার কাউন্সিলে  (Human Rights Council) ২০২৩-২৫ সালের জন্য বাংলাদেশি প্রার্থীর পক্ষে শ্রীলংকার সমর্থন কামনা করেন পররাষ্ট্রমন্ত্রী। এ বিষয়ে শ্রীলংকার  জোরালো সমর্থন আছে বলে মাহিন্দা রাজাপাকসে উল্লেখ করেন।

ইত:পূর্বে শ্রীলংকার সাথে স্বাক্ষরিত কিছু চুক্তি ও সমঝোতা স্মারক বাস্তবায়নের জন্য ড. মোমেন শ্রীলংকার প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন এবং  তা বাস্তবায়নের  চেষ্টা করবে বলে সেদেশের প্রধানমন্ত্রী উল্লেখ করেন।

এছাড়া দু’দেশের মধ্যে যোগাযোগ বৃদ্ধি, উপকূলীয় নৌ-পথ চালু, অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (Preferential Trade Agreement), দ্বিপাক্ষিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি (Bilateral Investment Promotion and Protection Agreement), বাংলাদেশি ঔষধ সামগ্রী শ্রীলংকায় রপ্তানিসহ বিভিন্ন বিষয় আলোচনায় স্থান পায়। এসময় বাংলাদেশে তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ভারতের ন্যায় শ্রীলংকার স্থায়ী দূতাবাস নির্মাণের অনুরোধ জানানো হয়।

বাংলাদেশের অথনৈতিক উন্নয়ন ও করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের প্রশংসা করেন শ্রীলংকার প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণ গ্রহণ করে কারোনার মধ্যেও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের সময় বাংলাদেশ সফর করায় শ্রীলংকার প্রধানমন্ত্রীকে পররাষ্ট্রমন্ত্রী ধন্যবাদ জানান। তিনি উল্লেখ করেন, এ ঐতিহাসিক মুহূর্তে বাংলাদেশ সফর করার ঘটনা আমাদেরকে গর্বিত করেছে।

এক প্রশ্নের উত্তরে শ্রীলংকার প্রধানমন্ত্রী জানান,মুসলিম মহিলাদের জন্য সেদেশে রোরখা পরা নিষিদ্ধ করা হয়নি। রোরখা নিষিদ্ধের জন্য কিছু মহলের পক্ষ থেকে দাবী তোলা হলেও শ্রীলংকার সরকার তা এখনো গ্রহণ করেনি। তাছাড়া শ্রীলংকায় মুসলিমদের দাহ করা হচ্ছে বলে গণমাধ্যমে অপপ্রচারণা রয়েছে উল্লেখ করে,মাহিন্দা রাজাপাকসে জানান, মুসলিম রীতি অনুসারে সম্প্রতি ৩৯জন মুসলিমকে সমাহিত করা হয়েছে।

সাক্ষাৎকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম,পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *





related stories


error: Content is protected !!